fbpx
skip to Main Content
এই শীতে আপনার পুষ্টি ও প্রয়োজনীয়তা

দেখতে দেখতে এবারে শীতটা জাঁকিয়ে বসতে শুরু করেছে। শীত নামটা শুনলেই আমাদের মনে পড়ে কনকনে ঠাণ্ডা আবহাওয়া, মোটা গরম কাপড় পড়ে জবুথবু হয়ে সারা দিন পার করে দেওয়া। কিন্তু শীতটাকৈ উপভোগ্য করার জন্য এবং ঠান্ডা জ্বর কাশি থেকে নিজেকে সুস্থ রাখতে আমাদের ডায়েটে প্রচুর পরিমাণে পুষ্টিকর খাবার রাখতে হবে। সারাবছর চটপটে থাকলেও দেখা যায় শীতের সময় এসে আমাদের রোগ-প্রতিরোধক্ষমতা অনেকটাই হারিয়ে যায়। কিন্তু একটু সর্তকতা এবং নিয়ন্ত্রণ করতে শিখলেই নিজেকে এবং প্রিয়জনকে শীতের সুরক্ষায় রাখা সম্ভব। চলুন জেনে নেওয়া যাক এই শীতে কিভাবে নিজের পুষ্টি রক্ষার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলবেন। 

প্রচুর পানি পান করুন: 

শীতকালে আমরা সারাদিনেও পুরো এক গ্লাস পানি খাই কিনা সন্দেহ। এ সময়ে আমাদের ডিহাইড্রেশনের সমস্যা দেখা দেয়। তার উপরে যদি আমরা পানি খাওয়া এভাবে কমিয়ে দেই তাহলে শরীরের প্রয়োজনীয়তা আদৌ রক্ষা করা সম্ভব নয়। তাই শীত বাড়তে থাকলেও পানি খাওয়া কমাবেন না। বরং আগের চেয়ে বাড়িয়ে দিন। এক্ষেত্রে আপনি ডাবের রস, অন্যান্য ফলমূলের জুস বানিয়ে খেতে পারেন। শীতে যতটা পারেন চা-কফি কম খাবেন। এগুলো শরীরকে আরো ডিহাইড্রেটেড করে দেয়। তবে প্রত্যেকদিন সকালে খালি পেটে গ্রিনটি খেতে পারলে ভালো হয়। এটি স্বাস্থ্যের জন্য বিশেষ উপযোগী। 

রঙিন শাকসবজি খাবেন: 

শীতকাল যেন তরতাজা, রঙিন শাক সবজির জন্য উপযুক্ত সময়। এসময় এমন কিছু শাক সবজি পাওয়া যায় যা সারা বছর টাটকা নাও পেতে পারি। তাই এই শীতে প্রচুর পরিমাণে ফুলকপি, বাঁধাকপি, পালং শাক, মোটর সুটি, মূলা খাবেন। এগুলো আপনার ভিটামিন এবং মিনারেলের অভাব দূর করবে। 

ভিটামিন সি সমৃদ্ধ ফল খাবেন: 

শীতের স্বাভাবিকভাবেই আমাদের ত্বক ঠোট কুঁচকে যেতে শুরু করে এবং খসখসে হয়ে পড়ে। আমাদের শরীরে আদ্রতা ধরে রাখতে ভিটামিন সি সমৃদ্ধ ফল প্রতিদিন একটা করে হলেও খাবেন। কমলা ত্বকের উজ্জ্বলতা, স্ক্যাল্পের সুস্থতা রক্ষায় উপকারী। 

গরম দুধের সঙ্গে মধু মিশিয়ে খান: 

শীতে নিজেদের একটু অসাবধানতার কারণে জ্বর ঠান্ডা কাশি লেগে যায়। তাই প্রতিদিন সকালে দুধের সঙ্গে দুই থেকে তিন চামচ মধু মিশিয়ে খেয়ে নিন। এটি ব্যাকটেরিয়া ও ভাইরাসকে প্রতিরোধ করে শরীরকে সুস্থ রাখে। 

যে খাবার গুলো এড়িয়ে যাবেন: 

ঠান্ডা পানি: 

শীতে আপনি যেকোনো খাবার খান না কেন তা আপনার শরীরের তাপমাত্রার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ থাকতে হবে। তাই শীতে ঠান্ডা পানি বা অন্যান্য কোমল পানীয় খাওয়া থেকে বিরত থাকুন। 

বেইক করা খাবার: 

শীতকালে আমরা প্রচুর পরিমাণে ভাজাপোড়া, বেইক করা খাবার খেয়ে থাকি। এটা আমাদের মেদভূড়ি বাড়িয়ে দেয় এবং শরীর প্রচুর ফ্যাট হয়। আমাদের হজমে সমস্যা হয়। তাই এ জাতীয় খাবার এড়িয়ে চলুন। 

কিছু অভ্যাস গড়ে তুলুন: 

ব্যায়াম করুন: 

সারাবছর চটপটে থাকা মানুষটাকেও শীতকাল অনেকটাই কাবু করে দেয়। ‌ কিন্তু এ সময় ঝিমিয়ে পড়া উচিত নয়। ‌ শরীরকে ফিট রাখতে সকালে জগিং করতে বের হন। অথবা বাসায়, বারান্দায়, ছাদে ব্যায়াম করুন। এটি আপনার মন ভালো রাখার পাশাপাশি শরীরকে চনমনে রাখবে। 

অতিরিক্ত ঘুমাবেন না: 

শীতকালে দেখা যায় আমাদের অফিস স্কুল বা অন্যান্য কাজের ক্ষেত্রগুলো একটু দেরি করে শুরু হয়। এজন্য আমরা সকালে তাড়াতাড়ি ঘুম থেকে উঠার প্রয়োজনীয়তা বোধ করিনা। কিন্তু এটা ক্ষতিকর। শীতকালে অতিরিক্ত ঘুমাবেন না। 

অতিরিক্ত গরম পানিতে গোসল করবেন না: 

শীতকালে গরম পানিতে গোসল করা আমাদের প্রত্যেকের জন্যই অনেক আনন্দের। তবে খেয়াল রাখবেন আপনার শরীরের তাপমাত্রা সঙ্গে পানির উষ্ণতার যেন সামঞ্জস্য থাকে। অতিরিক্ত গরম পানি দিয়ে গোসল করবেন না। এতে ত্বক শুষ্ক হয়ে পড়ে। 

 

আপনি যদি সব সময় শীতকালটাকে নির্জীব, আলসেমিতে কাটিয়ে দিতে অভ্যস্ত হোন তবে এবারের শীতে নিজেকে পরিবর্তন করার সুযোগ নিন। শীতে প্রকৃতির নতুন গ্রুপ প্রাণভরে উপভোগ করতে দূরে কোথাও ঘুরে আসুন। ‌এতে নিজের একঘেয়েমি ভাব কেটে যাওয়ার পাশাপাশি নিজের ভিতরে অধিক উদ্যম যুক্ত হবে। নিজের এবং প্রিয়জনের দিকে খেয়াল রাখুন। পুষ্টিকর খাবার খান সুস্থ থাকুন। 

This Post Has 1,772 Comments
  1. Superb blog! Do you have any helpful hints for aspiring writers? I’m hoping to start my own blog soon but I’m a little lost on everything. Would you suggest starting with a free platform like WordPress or go for a paid option? There are so many options out there that I’m completely confused .. Any tips? Bless you!

  2. Джошуа тактично грамотно готується до бою з українцем. “Можна або бути агресивним в рингу, загнати Усика в кут, кинувши на це всі зусилля, або не поспішати, розкинути мізками, а потім Усик Джошуа смотреть онлайн Sky Sports Бокс: бій між Усиком та Джошуа офіційно санкціоновано WBO. Субота, 22 травня 2021, 23:48. 73084. Всесвітня боксерська організація (WBO) у п’ятницю офіційно санкціонувала бій між українцем Олександром

  3. I know this if off topic but I’m looking into starting my own weblog and was wondering what all is needed to get set up?
    I’m assuming having a blog like yours would cost a pretty penny?
    I’m not very web savvy so I’m not 100% positive. Any suggestions or advice would be greatly appreciated.
    Cheers

  4. Метод расстановок. Растановки Метод
    расстановок. Организационные расстановки.
    Системно-феноменологическая психотерапия.
    Глубинные системные расстановки.
    Новые семейные расстановки.

  5. Helpful information. Fortunate me I found your site by
    accident, and I am surprised why this twist of fate did not came about in advance!
    I bookmarked it.