fbpx
skip to Main Content
খেজুরের গুণ

দিন যায় অভিরুচি বদলায়। একসময় শুনেছি বাসায় নাকি মেহমান বেড়াতে আসতো খেজুর নিয়ে। কিন্তু এখন এ কথা বললে ছোটরা চোখ কপালে তুলে বলবে এটা কিছু হলো নাকি। মেহমান বাসায় আসবে চিপস চকলেট আইসক্রিম নিয়ে। খেজুর তো বড়দের খাবার ছোটরা খায় নাকি। বুঝলেন তো তাহাদের মনের কথা। কিন্তু আরব মরুর খেজুরে আছে যাদু। এক কথায় বলতে পারেন জীবন ধারনের জন্য এক যথা উপযোগী ফল। আমাদের বাংলাদেশের খেজুরের কথা নাই বললাম যদিওবা আমাদের দেশের ছোট খেজুরের সাথে আমাদের অনেক স্মৃতি জড়িত। চারগুটি খেলা বা আঙুল দিয়ে কুতকুত খেলা বর্ষার দিনের সেই গ্রাম্য আমেজ ভোলার নয়।

যাইহোক মুসলিমদের প্রাণকেন্দ্র আরবেই এই খেজুরের উৎপত্তি। এতে এত পরিমান শক্তি আর ঔষধি গুন মিশ্রিত যা বলে বা লিখে শেষ করবার নয়। চিকিৎসাবিজ্ঞানে বলা হয়েছে, সারা বছর খেজুর খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এছাড়া, এই ফলটিতে রয়েছে প্রাণঘাতী রোগ নিরাময়ের ক্ষমতা। তাই বলা হয়, দিনে ৫টি করে খেজুর খাওয়ার অভ্যাস রাখা উচিত। তাহলে হাজারো ধরনের শারীরিক সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

আমেরিকান ক্যানসার সোসাইটি দৈনিক ২০ থেকে ৩৫ গ্রাম আঁশজাতীয় খাবার গ্রহণের পরামর্শ দিয়েছে, যা আমরা খেজুর থেকে গ্রহণ করতে পারি। তা ছাড়া সারা দিনে একটি খেজুর আমাদের চোখের সুস্থতা দান করে। খেজুর উচ্চমাত্রায় সলিউবল ফাইবার সমৃদ্ধ, যা ন্যাচারাল ল্যাক্সাটিভ হিসেবে কাজ করে, আমাদের বাউয়েল মুভমেন্টে সহায়তা করে এবং কোষ্ঠকাঠিন্য দূর করতে বিশেষ ভূমিকা পালন করে।

এ ছাড়াও রয়েছে নানা গুণ খেজুরের। চলুন চোখ বুলিয়ে আসি খেজুরের গুনে।

শরীরে শক্তি যোগায়

খেজুরে আছে গ্লুকোজ, ফ্রুক্টোজ ও সুক্রোজ, যা তাৎক্ষণিক শরীরে শক্তি উৎপাদন করে। শরীর খুব ক্লান্ত থাকলে খেজুর শরীরের ক্লান্তি দূর করে নিমিষেই চাঙা করে তোলে। পক্ষঘাত এবং সব ধরনের অঙ্গ-প্রত্যঙ্গ অবশকারী রোগের জন্য উপকারী।

কোষ্ঠকাঠিন্য ও হজমের সমস্যা দূর করে

খেজুরে আছে এমন সব পুষ্টিগুণ, যা খাদ্য পরিপাকে সাহায্য করে এবং কোষ্ঠকাঠিন্য রোধ করে। ফাইবার সমৃদ্ধ খেজুর নিয়মিত খেলে দূর হয় হজমের সমস্যা।

হৃদরোগের ঝুঁকি

খেজুরে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট থাকে যা হৃদরোগের ঝুঁকি কমায়। এছাড়া হৃৎপিণ্ডের সবচেয়ে নিরাপদ ওষুধ খেজুর।

স্মৃতিশক্তি বাড়ায়

মস্তিষ্কের ক্ষমতা বাড়ায় খেজুর। বিশেষ করে বয়স্কদের জন্য খেজুর খুবই উপকারী। এটি স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। গ্লুকোজের পাশাপাশি প্রাকৃতিক চিনি পাওয়া যায় খেজুর থেকে যা এনার্জি বাড়ায়। খেজুরে থাকা ভিটামিন সি ও ডি ত্বক ভালো রাখে। এছাড়া খেজুর দৃষ্টিশক্তি বাড়িয়ে রাতকানা প্রতিরোধেও সহায়ক।

ত্বক ভালো রাখে

খেজুরের ফ্রুক্টোজ ত্বকের লাবণ্য বাড়ায়, ত্বক সুন্দর রাখে।

গর্ভবতী মায়েদের জন্য

৭/৮ মাস সময় থেকে গর্ভবতী মায়েদের জন্য খেজুর একটি উৎকৃষ্ট খাদ্য। গর্ভবতী মায়েদের শরীরে অনেক দুর্বলতা কাজ করে। তখন খেজুর মায়েদের শরীরের এই দুর্বলতা কাটাতে অনেক সাহায্য করে। নবজাতকের প্রয়োজনীয় পুষ্টির জন্য মায়ের বুকের দুধ বাড়াতেও খেজুর কার্যকর ভূমিকা রাখে।

মায়ের বুকের দুধ

খেজুর বুকের দুধ খাওয়ানো মায়েদের জন্য সমৃদ্ধ এক খাবার, যা মায়ের দুধের পুষ্টিগুণ আরও বাড়িয়ে দেয় এবং শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়া ক্যালসিয়াম হাড় গঠনে সহায়ক। আর খেজুরে আছে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম, যা হাড়কে মজবুত করে।

শিশুদের রোগবালাই

খেজুর শিশুদের মাড়ি শক্ত করতে সাহায্য করে এবং কোনো কোনো ক্ষেত্রে ডায়রিয়াও প্রতিরোধ করে। তাই শুধু রমজান মাসে কেন, বছরজুড়েই খাদ্য তালিকায় থাকুক খেজুর।

দৃষ্টিশক্তি

খেজুর দৃষ্টিশক্তি উন্নত করতে বিশেষভাবে সহায়ক। প্রতিদিন খেজুর খাওয়ার অভ্যাস রাতকানা রোগ ভালো করতেও সাহায্য করে থাকে।

আয়রন

খেজুরে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন। প্রতিদিন খেজুর খাওয়ার অভ্যাস দেহের আয়রনের অভাব পূরণ করে এবং রক্তস্বল্পতা রোগের হাত থেকে রক্ষা করে। যাদের এই রক্তস্বল্পতার সমস্যা রয়েছে তাদের প্রতিদিন খেজুর খাওয়ার অভ্যাস করা উচিত।

হাড় ও দাঁত ভালো রাখে

আমরা জানি, ক্যালসিয়াম হাড় ও দাঁতের সুস্থতায় বিশেষভাবে কাজ করে। আর খেজুর দেহে ক্যালসিয়াম সরবরাহ করে।

স্ট্রোকের ঝুঁকি কমায়

খেজুরে রয়েছে প্রচুর পটাসিয়াম, যা শরীরের স্নায়ুগুলোকে সচল রাখার জন্য খুবই প্রয়োজনীয়। গবেষণায় দেখা গেছে, খেজুরে প্রচুর পটাসিয়াম রয়েছে, যা ষ্ট্রোকের ঝুঁকি কমিয়ে দেয়।

স্মৃতিশক্তি বাড়ায়

মস্তিষ্কের ক্ষমতা বাড়ায় খেজুর। বিশেষ করে বয়স্কদের জন্য খেজুর খুবই উপকারী। এটি স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। গ্লুকোজের পাশাপাশি প্রাকৃতিক চিনি পাওয়া যায় খেজুর থেকে যা এনার্জি বাড়ায়। খেজুরে থাকা ভিটামিন সি ও ডি ত্বক ভালো রাখে। এছাড়া খেজুর দৃষ্টিশক্তি বাড়িয়ে রাতকানা প্রতিরোধেও সহায়ক।

তাই আপনার ঘরে মজুদ খাবার হিসেবে সারা বছরই খেজুর রাখা উচিৎ। আরো জেনে রাখবেন, আরব দেশের মানুষ বেশি শক্তিশালি হয়ে থাকেন সব দিক দিয়ে। বৈবাহিক জীবনের জন্য খেজুর আরো গুরুত্বপূর্ণ। প্রতিদিন নরম খেজুর দুধের সাথে ব্লেন্ড করে তাতে এক দু চামচ মধু দিয়ে খেলে আপনার যৌন জীবন পাবে এক সুষম বেগ। বয়স বাড়লেও আপনি থাকবেন পূর্ণ ইয়াং। তাই খেজুরকে মেন্ডাটরি করুন, বাচ্চাদেরকেও খাওয়ান এতে তাদের ইমিউন সিস্টেমও সবল হবে।

This Post Has 330 Comments
  1. «Ходячие мертвецы» — постапокалиптический хоррор, создателем которого выступил номинант на премию «Оскар», режиссер Фрэнк Дарабонт Ходячие мертвецы 11 сезон Сериал Ходячие мертвецы 11 сезон 1-6,7,8 серия LostFilm

  2. «Ходячие мертвецы» — постапокалиптический хоррор, создателем которого выступил номинант на премию «Оскар», режиссер Фрэнк Дарабонт Ходячие мертвецы 11 сезон Сериал Ходячие мертвецы 11 сезон 1-6,7,8 серия LostFilm

  3. Що відомо про бій Усик — Джошуа. Дату бою призначено на суботу, 25 вересня. Він відбуватиметься у Лондоні, а битимуться боксери за володіння титулами чемпіону світу в суперважкій вазі IBF, WBO Джошуа Усик смотреть онлайн Снимка на деня: Джошуа и Усик очи в очи преди мача за

  4. Транслятор поединка Усика и Джошуа опубликовал промо-ролик JoshuaUsyk Бой Энтони Джошуа – Александр Усик состоится 25 сентября в

  5. Сериал и фильмов о Чернобыль было очень много, все они по-своему интересны. Однако именно американский канал HBO создал действительно интересный. Чернобыль сериал. Новые сериалы смотреть онлайн бесплатно в хорошем.

  6. Системно-феноменологический подход.

    Системные перестановки
    Семейное консультирование и
    психотерапия. Структурные расстановки.
    Метод расстановок. Метод семейных
    расстановок по Берту Хеллингеру.
    Метод семейных расстановок по Берту Хеллингеру.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!