fbpx
skip to Main Content
ন্যাচারাল টুথপেস্ট কিভাবে চিনবেন

মানুষের সৌন্দর্যের অন্যতম প্রতীক হলো দাঁত। এই দাঁতের যত্নে মানুষ কত কি করে থাকেন।জন্মগত ভাবে অনেকে আঁকাবাঁকা দাঁত পেয়ে থাকেন আর এটা জেনেটিক্যালি হয়ে থাকে। কারো দাঁত উঁচু নিচু পাহাড়ের মত এবং আবার কারো দাঁত সারিবদ্ধ ভাবে সাজানো।

দাঁত বাঁকা বা সোজা হোক একভাবে কেটেই যাবে আপনার দিন, কিন্তু আপনার দাঁতই যদি না থাকে তবে আপনার খাবার দাবার এবং সৌন্দর্যের কি হাল সেটা আপনি আমি দুজনই ভালো জানি। দাঁতের যত্নের জন্য আমাদের উচিৎ প্রতিদিন অন্তত দুইবার ব্রাশ করা। রাতে ঘুমোর পূর্বে এবং সকালে নাস্তার পরে।

আমরা সবাই কোনো না কোনো টুথপেস্ট ব্যবহার করে থাকি। কিন্তু কজন আমরা জানি যে আমাদের ব্যবহারকৃত টুথপেস্টে কতখানি কেমিক্যাল ব্যবহার করা হয়েছে।আর এতে করে আমাদের দাঁত কতটুকুই বা ভাল থাকবে। বেশ কিছু কালার কোটেশন ব্যবহার করে এটা নির্নয় করা যায় এবং এটা দিয়ে ইন্ডাসট্রি আপনাকে সংকেতের মাধ্যমে বলে দিচ্ছে কত খানি কেমিক্যাল আপনি ব্যবহার করছেন দৈনিক।

 

১. সবুজ রং এর অর্থ : টিউবের নীচে বর্গাকার সবুজ রং এর অর্থ হল সব উপাদান প্রাকৃতিক ( অর্থাৎ এই টুথপেস্ট তৈরি করতে সব প্রাকৃতিক উপাদান ব্যবহার করা হয়েছে )

২. নীল রং এর অর্থ : নীল রঙ থাকার অর্থ কিছু উপাদান প্রাকৃতিক ও কিছু মেডিসিন এই টুথপেস্ট তৈরি করতে কিছু প্রাকৃতিক উপাদান ও কিছু মেডিসিন ব্যবহার করা হয়েছে

৩. লাল রং এর মানে : লাল এর অর্থ কিছু উপাদান প্রাকৃতিক ও কিছু রাসায়নিক দ্রব্য এই টুথপেস্ট তৈরি করতে কিছু প্রাকৃতিক উপাদান ও কিছু রাসায়নিক দ্রব্য ব্যবহার করা হয়েছে ।

৪. কালো রং এর মানে : অবশেষে কালো মানে হল সব উপাদান রাসায়নিক দ্রব্য এবং এই টুথপেস্ট তৈরি করতে সব রাসায়নিক ক্ষতিকারক দ্রব্য ব্যবহার করা হয়েছে ।

এখন আপনি দেখুন আপনার ব্যবহার করা টুথপেস্টে কি কালার দেয়া আছে এবং এর থেকেই আপনি বুঝে নেন যে, আপনার দাঁতকে আপনি কতটা সুরক্ষায় রেখেছেন বা যত্ন নিচ্ছেন। একটু স্বাভাবিক ভাবে ভেবে দেখেন, একবার দাঁতের ডাক্তার দেখাতে গেলেই আপনার কয়েক হাজার টাকা নাই, এর সাথে অনেক ঔষধ নানা টেস্ট । কিন্তু একটু দাম দিয়ে যদি নিয়মিত ভাল টুথপেস্ট দিয়ে দাঁত ব্রাশ করেন তবে আপনার হাজার হাজার টাকা এবং দাঁত দুটোই বেঁচে যায়। সিদ্ধান্ত আপনার।

This Post Has 3 Comments

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!