fbpx
skip to Main Content
শিশুর প্রাথমিক শিক্ষায় মায়ের ভূমিকা

পৃথিবীর সবচেয়ে নিরাপদ স্থান কোথায় এবং শিক্ষার প্রথম ধাপ কোনটি? সবার কাছেই একই উত্তর “মায়ের কোল”। যে নিরাপদ স্থান আমাদের কে সৃষ্টি কর্তা দিয়েছেন তা তুলনাহীন। আর এখান থেকেই শুরু হয় মানব জীবনের বিকাশ। প্রতিটি শিশু মায়ের  কোল থেকেই শিখতে শুরু করে। আপনি ভাববেন না শিক্ষা শুধু সেই অ,আ,ক,খ-ই । একজন মানুষ চলতে তার জীবনের সকল দিকের ছোট খাটো নানান দিক এবং কলাকৌশল শেখে কেবল মায়ের কোল থেকে।

ছোট একটা গল্প আজ না বললেই নয়, আমি তখন তৃতীয় কিংবা চতুর্থ শ্রেণীতে পড়ি। আমার বাবা প্রতিদিন আমাকে বাজারে নিয়ে যেতেন, বাজার করে আমি বাসায় ফিরতাম বাবা অফিসে চলে যেতেন। আমি বাসায় এসে মায়ের পাশে বসতাম আর স্কুলের সময় হওয়ার আগপর্যন্ত মায়ের কাছে বসে বসে তার সকল কাজকর্ম খুবই মনোযোগ দিয়ে দেখতাম। এরপর আমি যখন য়ুনিভার্সিটিতে গেলাম, বন্ধুরা মিলে ফিস্ট খাওয়ার প্লান করলাম কিন্তু রান্নার পূর্বে জানা গেল কেউ মসলা বাটতে পারেনা বা পাটা-পোতা কেউই ব্যবহার করতে পারেনা। আর সেদিন আমার চোখের সামনে ভেসে উঠল মা কিভাবে মসলা বাটতেন আমি তো জানি। ব্যাস, বসে পড়লাম আর এক নিমেষেই সব বেটে নিলাম। সেই থেকে আমি ফিস্টের মসলা বাটার দায়িত্বে ছিলাম শুধু তাই নয় মাছ কাটার দায়িত্বটাও আমার ছিলো, কেননা আমার ভার্সিটিতে বড় বড় দুটো দিঘি আছে, আর প্রায়ই আমরা বঁড়শি দিয়ে মাছ ধরি।

উদাহরন টা একটু বড় হয়ে গেল, কিন্তু এটা বাস্তবিক একটা প্রমান। এবার আসি একটু মনিষীদের কথায়। নেপোলিয়নের সে কথা আমরা সবাই জানি “আমাকে একজন ভালো মা দাও আমি একটি ভালো জাতি উপহার দেব”। এমন আরো অনেক উক্তি আমদের জানা আছে ।এখন মা যদি আমার একটু কম শিক্ষিত হন তবে কি সন্তান শিখবেনা? আলবাত শিখবে। যিনি একাডেমিক শিক্ষায় শিক্ষিত সেই কেবল ভাল কিছু শেখাবেন তা না, বরং একজন প্রাথমিক শিক্ষায় শিক্ষিত মা-ও সন্তানকে অনেক কিছুই শেখাতে পারেন। সৃষ্টি কর্তা মায়ের ভেতর এমন এক অদ্ভুত মমতা এবং সিস্টেম সেট করে দিয়েছেন, কোনো মা নিজে যদি দোষ করেনও তবু সেটা সে তার সন্তানকে কখনও শেখান না, আর এটাই প্রকৃতি।

শিশুর প্রথম শেখাটা কেবল মায়ের হাত ধরেই শুরু হয়। ব্যাতিক্রমে আমরা যাচ্ছিনা। এখন বর্তমান সময়ে আমাদের কিছু মায়েরা তাদের দায়িত্ব থেকে একটু সরে যাচ্ছেন আর এরই হাত ধরে এখন সংঘটিত হচ্ছে শিশু অপরাধ।

যদি বাবা-মা দু’জনই চাকরিজীবি হন সেক্ষেত্রে বাচ্চার প্রাথমিক শিক্ষার কিছুটা ঘাটতি রয়েই যায়। আমাদের সমাজে অনেকেই ডে-কেয়ারে বাচ্চা পেলে থাকেন কিংবা কাজের বুয়ার কাছে রেখে যান, এর কারন দিনে বাবা-মা দু’জনই অফিসে থাকেন। এতে করে বাচ্চারা তাদের সঠিক শিক্ষা থেকে বঞ্চিত হয় এবং পরিবারের ভালবাসার কমতি তাদের সুন্দর মনকে হতাশায় ডুবিয়ে দেয়। ফলে পরিবারের প্রতি তাদের ঘৃনা জন্মায়। বেছে নেয় অপরাধ জগত এমন অনেক উদাহরণ পত্রপত্রিকায় দেখতে পাই আমরা প্রতিদিন।

তাই আমাদের সোনামনি দের কে সঠিক এবং সু-শিক্ষায় শিক্ষিত করতে হলে মা-কে অবশ্যই সময় দিতে হবে। এবং বাচ্চার সঠিক খেয়াল নিয়ে হবে। কেননা শিশু অবস্থায় বাচ্চাদের মন মেধা খুবই তীক্ষ্ণ থাকে একবারেই তারা সবকিছু গ্রহণ করে নেয়।তাই সঠিক দিক নির্দেশনা এবং সু-শিক্ষাই কেবল আপনার আমার সন্তানকে নিয়ে যেতে পারে সফলতার পথে।

This Post Has 5 Comments
  1. Hi, I think your site might be having browser compatibility issues. When I look at your website in Safari, it looks fine but when opening in Internet Explorer, it has some overlapping. I just wanted to give you a quick heads up! Other then that, fantastic blog!

  2. It’s a pity you don’t have a donate button! I’d most certainly donate to this outstanding blog! I suppose for now i’ll settle for book-marking and adding your RSS feed to my Google account. I look forward to brand new updates and will talk about this blog with my Facebook group. Talk soon!

  3. Zusätzlich, die Zufällig Anzahl Generator
    um Spiele an diesem Standort ist unabhängig suchten aus der Industrie-führenden me – Tech Labs bis Garantie der höchstem Niveau von Fairness und Sichtweite.

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!